বাংলা নববর্ষের ছবি গুগলের ডুডল 

মুহাম্মদ নোমান ছিদ্দীকী:
বাংলা নববর্ষ-পহেলা বৈশাখ উপলক্ষে নতুন ডুডল দিয়েছে সার্চ জায়ান্ট গুগল। বিশেষ এই ডুডলে ফুটিয়ে তোলা হয়েছে পহেলা বৈশাখের ঐতিহ্যকে। এতে দেখা যাচ্ছে- একটি বড় হাতির নকশা, হাতিটির দুপাশে মঙ্গল শোভাযাত্রার চিত্র আর নিচে ইংরেজিতে লেখা ‌’GOOGLE’।

রাত ১২টার পর থেকে এই ডুডলটি দেখা যাচ্ছে গুগলের হোম পেজে। এর উপর কার্সর রাখলে তাতে প্রদর্শিত হচ্ছে ‌`pohela boishakh 2018` লেখাটি। যদিও এটি বাংলা ১৪২৫ সাল। আর বঙ্গাব্দ অনুসারে দিন গণনা শুরু হয় সূর্যোদয় থেকে।

বিশেষ দিনে বিভিন্ন দেশের জন্য হোমপেইজে আলাদা ডুডল দিয়ে থাকে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন। ডুডল হলো বিশেষ নকশা বা চিত্রের মধ্য দিয়ে কোনো বিষয় ফুটিয়ে তোলা। ডুডল ব্যবহারের মাধ্যমে এর উপলক্ষ সম্পর্কে সবাইকে জানানো হয়।

ডুডলে প্রদর্শিত বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এর ওপর ক্লিক করতে হয়। তখন গুগল অনুসন্ধানের মাধ্যমে বিষয়টি সম্পর্কে বিস্তারিত তথ্য থাকা কিছু ওয়েবসাইটের লিংক প্রদর্শন করে।

১৯৯৮ সাল থেকে বিশ্বব্যাপী পালিত আন্তর্জাতিক দিবসগুলোতে হোম পেজে এই পরিবর্তন আনে গুগল। ২০১৩ সালের স্বাধীনতা দিবসে বাংলাদেশ নিয়ে প্রথম ডুডল প্রদর্শন করে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন।

মতামত দিন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More