ঢাকাWednesday , 29 November 2023
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

ফুলবাড়ী সরকারি কলেজ নানা সমস্যা জর্জরিত॥

Link Copied!

মোঃ আফজাল হোসেন, দিনাজপুর প্রতিনিধি:
দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় প্রাণকেন্দ্রে অবস্থিত ফুলবাড়ী সরকারি কলেজটি নানা সমস্যায় জর্জরিত। ১৯৬৩ সালে স্থাপিত হয় ফুলবাড়ী সরকারী কলেজ। সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মনসুর আলী সরকারের ঐক্যান্তিক প্রচেষ্টায় তৎকালীন রাষ্ট্রপতি পল্লীবন্ধু হুসাইন মুহাম্মাদ এরশাদ এর ঘোষনার মাধ্যমে ০৫/১১/১৯৭৮ইং তারিখে কলেজটি জাতীয়করণ করা হয়। ফুলবাড়ী সরকারি কলেজটি জাতীয় করণের পর থেকে বিভিন্ন সমস্যায় জর্জরিত। কলেজ চত্বরে পানির সাপ্লাইয়ের ভূগর্ভস্থ কোন ব্যবস্থা নেই। নেই কোন মহিলা ছাত্রী নিবাস, পর্যাপ্ত পরিমান বিষয় ভিত্তিক শিক্ষক, পর্যাপ্ত পরিমান ভবন, অধ্যক্ষের আবাসিক ভবন, ডেমনোটারি ভবন, ড্রেন। খেলার মাঠ থাকলেও মাঠটি এখন বহিরাগত লোকদের দখলে। এছাড়াও কলেজের নিরাপত্তা বিষয়েও কোন দৃষ্টি নেই কর্তৃপক্ষের। কলেজ চত্বরে সন্ধ্যা হলে বিভিন্ন শ্রেনির মানুষের দেখা আনাগোনা দেখা যায়। সরকারি নিয়মে কলেজ চললেও কলেজ শেষে মূল ফটক দরজা বন্ধ থাকার কথা থাকলেও কলেজের গেটটি সার্বক্ষর্নিক খোলা থাকে। কলেজ চত্বরে গরু ছাগল চরতে দেখা যায়। কলেজের সৈন্দর্য বৃদ্ধির লক্ষে কলেজ এলাকায় ভালো কিছু লক্ষনিয় কিছু নেই। বিশেষ করে দূরদুরানত থেকে মেয়েরা ফুলবাড়ী শহরের বিভিন্ন এলাকায় ছাত্রী নিবাসে থেকে এই কলেজে লেখাপড়া করছে। গরিব পরিবারের শিক্ষার্থীরা পাচ্ছে না তেমন কোন সুবিধা। এদিকে কারও কোন নজর নেই। ফলে ফুলবাড়ী সরকারি কলেজের গরিব শিক্ষার্থীরা ভর্তি হলেও সময় মত বাড়ী থেকে ক্লাস করতে পারছেনা।
এ ব্যাপারে ফুলবাড়ী সরকারি কলেজের উপাধাক্ষ্য আহসান হাবীব এর সাথে কথা বলেলে তিনি জানান, সরকারি কলেজ হলেও এখানে অনেক সমস্যা আমরা সমস্যার বিষয়গুলি গুরুত্ব দিয়ে শিক্ষামন্ত্রনালয়কে জানিয়েছি। এখানে বিশেষ করে মহিলা ছাত্রী নিবাস, পর্যাপ্ত ভবন, পর্যাপ্ত পরিমান বিষয়ভিত্তিক শিক্ষক প্রয়োজন। আমরা চাই এখানে সরকারিভাবে বরাদ্দ দিয়ে সমস্যা গুলি সমাধান করতে। এ ব্যাপারে বিভিন্ন রাজনৈতিক মহল, সাংবাদিক, সুধিজন সহ সকলে বিষয়গুলি সমাধান করতে শিক্ষা মন্ত্রনালয়ে আসুহস্তক্ষেপ কামনা করেন।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।