ঢাকাFriday , 27 November 2020
  • অন্যান্য
  1. আন্তর্জাতিক
  2. করোনা আপডেট
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জেলার খবর
  6. দেশজুড়ে
  7. নির্বাচনের হাওয়া
  8. প্রচ্ছদ
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সকল বিভাগ
  15. স্বাস্থ্যর খবর
আজকের সর্বশেষ সবখবর

পাঁচবিবিতে দলবেঁধে মাছ শিকার

Link Copied!

মোঃ আলী হাসান: পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধিঃ এখন দেশের সব নদ-নদী, খাল-বিল এমনকি পুকুরেও পানি শুকে কমে গেছে আর কম পানিতে মাছ ধরা সহজ উপায় জেলেদের নিকট। ভারতের দক্ষিন দিনাজপুর হিলি হয়ে ছোট যমুনা নদী জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বাগজানা চেচঁড়া সীমান্ত পারি দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করেছে। এই ছোট যমুনাতে এখন হাঁটু পরিমান পানি অপরদিকে পানির ¯্রােত তেমন নেই বললেই চলে। অল্প পানির এই নদীতে প্রায় দেখাযায় শত শত জেলে এক সাথে দলবেঁধে মাছ শিকার করছে।

উপজেলার জাম্বুবান গ্রামের নজরুল ইসলাম বলেন, আমি মুলত একজন গরীব শ্রমিক জেলে নই। নিজের কোন পুকুর নেই গ্রামের অনেকের সাথে আমিও এসেছি নদীতে মাছ মারতে। আয়মারসুলপুর চকপাড়া গ্রামের হাসান নদীতে মাছ ধরতে এসে একটা বড় বোয়াল মাছ পেয়েছে তিঁনিও একই কথা বলেন নিজের কোন পুকুর নেই। বোয়ালটি বিক্রয় করবেন কি জানতে চাইলে সে বলেন, না বিক্রয় করব না ছেলেমেয়ে সবাইকে নিয়ে মাছটি বাড়িতেই মজা করে খাব। আপনাদের বাড়িত বিভিন্ন জনের বিভিন্ন জায়গায় একই সময়ে একত্রিত হোন কিভাবে এমন প্রশ্নে সিধুইঁল গ্রামের হুমায়ন আহম্মেদ বলেন, বিভিন্ন এলাকার জেলেদের মোবাইল নাম্বার আছে। দিনক্ষন ঠিক করে ফোনে ফোনে সবাইকে জানিয়ে দেওয়া হয় এবং সবাই মিলে দলবেঁধে নদীতে মাছ শিকার করি বলেন হাসান।

পাঁচবিবি সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ নূর-নবী এ বিষয়ে বলেন, শুধু কারেন্ট জাল ব্যতিত যে কেউ নদীতে মাছ মারতে পারবেন।

এনবিনিউজ একাত্তর ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।