পঞ্চগড় সদর উপজেলার জগদল বাজারে পাবলিক টয়লেট ও যাত্রীছাউনির অভাবে জনদুর্ভোগ

মনজু হোসেন, পঞ্চগড় প্রতিনিধি: জগদল বাজারে বাসষ্ট্যান্ড সংলগ্ন এলাকায় পাবলিক টয়লেট ও যাত্রীছাউনি না থাকায় প্রতিনিয়ত শত শত যাত্রী সাধারণকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। রোদে পুড়ে ও বৃষ্টিতে ভিজে বাসের অপেক্ষায় থাকতে হচ্ছে যাত্রীদের।

এছাড়া টয়লেটের অভাবে মারাত্মক ভোগান্তিতে পড়তে হচ্ছে বিশেষ করে মহিলা যাত্রীদের। আশপাশ এলাকায় যত্রতত্র মলমূত্র ত্যাগের কারণে দুর্গন্ধময় পরিবেশের সৃষ্টি হয়েছে। জনগুরুত্বপূর্ণ এই দাবি দু’টি দীর্ঘদিনেও বাস্তবায়িত না হওয়ায় জনমনে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সরেজমিনে ঘুরে ও ভুক্তভোগি যাত্রীদের সাথে কথা বলে জানা গেছে, পঞ্চগড় সদর জগদল এলাকাটি মূলত পঞ্চগড়-জগদল কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। কেননা পঞ্চগড় বা অন্য যেকোন স্থান থেকে তেতুঁলিয়া যেতে হলে যাত্রীদের জগদলে এসে অবস্থান করতে হয়, তেমনি জগদল থেকে তেতুঁলিয়া-পঞ্চগড় তথা দেশের যেকোন স্থানে যেতে হলে জগদল বাজার হয়েই যেতে হয়। সে কারণে প্রতিনিয়ত অসংখ্য (নারী-পুরুষ) যাত্রীর ভীড় থাকে।

এখানে কোন যাত্রীছাউনি না থাকায় যাত্রীদের রোদে যেমন পুড়তে হয় তেমনি বৃষ্টিতে ভিজতে হয়। আবার যাত্রীরা রাস্তার উপর এলোমেলো অবস্থান করায় যানজটের পাশাপাশি দুর্ঘটনাও ঘটছে কমবেশি। এদিকে কোন পাবলিক টয়লেট না থাকায় যাত্রীরা লোকলজ্জা ভুলে প্রকৃতির ডাকে সাড়া দিচ্ছেন যত্রতত্র। ফলে পরিবেশ দূষিত হচ্ছে হরহামেশা। দুর্গন্ধ ছড়াচ্ছে বাতাসে।

এ প্রসঙ্গে অত্র ১নং ওয়ার্ডের ই পি সদসো জনাব মোঃ আজিজা রহমান এনবিনিউজ৭১কে বলেন, জনস্বার্থে জগদলে অবশ্যই ২ টি পাবলিক টয়লেট ও যাত্রীছাউনি থাকা প্রয়োজন। বিশেষ করে পাবলিক টয়লেট না থাকায় মহিলা যাত্রীগণ ব্যাপক দুর্ভোগের শিকার হচ্ছেন প্রতিনিয়ত। বাধ্য হয়েই তারা পাশের বাড়িগুলোতে গিয়ে তাদের টয়লেট ব্যবহার করছেন। ফলে আশপাশের বাসাবাড়ির লোকজনও অতিষ্ঠ হয়ে পড়েছেন।

এমতবস্থায়, জরুরী ভিত্তিতে জগদল বাজারে ২টি পাবলিক টয়লেট ও যাত্রীছাউনি নির্মাণের ব্যাপারে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন ভূক্তভোগি মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *