নরসিংদীতে “খাদ্য অধিকার আইন চাই, সবার জন্য পুষ্টিকর ও নিরাপদ খাদ্যের নিশ্চয়তা চাই ” শীর্ষক খাদ্য অধিকার প্রচারাভিযান অনুষ্ঠিত

কে.এইচ.নজরুল ইসলাম, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে “খাদ্য অধিকার আইন চাই, সবার জন্য পুষ্টিকর ও নিরাপদ খাদ্যের নিশ্চয়তা চাই” মূল বিষয়কে নিয়ে মানববন্ধন, আলোচনা, র‌্যালীসহ জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছে। ১০ এপ্রিল মঙ্গলবার সকাল ১০ টায় দেশব্যাপি জাতীয় কর্মসূচীর অংশ হিসেবে খাদ্য অধিকার বাংলাদেশ নরসিংদী জেলা শাখার উদ্যোগে উপরোক্ত কার্যক্রম সফলভাবে সম্পন্ন করা হয়। খাদ্য অধিকার বাংলাদেশ নরসিংদী জেলা শাখা কর্তৃক নরসিংদী প্রেসক্লাব সম্মুখস্থ ডিসি রোডে বিশাল এক মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও জেলা শিক্ষা অফিসার (অবঃ) এ.কে.এম শাহজাহান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সামাজিক সংগঠন নরসিংদী জেলা নাগরিক আওয়াজ’র সভাপতি মোস্তফা কামাল আহমেদ, নরসিংদী আইডিয়াল হাই স্কুলের প্রধান শিক্ষক মঞ্জিল-এ মিল্লাত।খাদ্য অধিকার বাংলাদেশ নরসিংদী জেলা শাখার সভাপতি ও এমডিএস’র নির্বাহী পরিচালক ফাহিমা খানম’র সভাপতিত্বে আয়োজিত কর্মসূচিতে “খাদ্য অধিকার আইন চাই, সবার জন্য পুষ্টিকর ও নিরাপদ খাদ্যের নিশ্চয়তা চাই” বিষয়ে বক্তব্য রাখেন, বিশিষ্ট সাহিত্যিক ও গীতিকার মোঃ আব্দুর রউফ, মৌলিক অধিকার বাস্তবায়ন সংস্থা(মোবস)’র নির্বাহী পরিচালক মোঃ আলী হোসেন, নরসিংদী যাত্রা শিল্প সমিতির সভাপতি টিএসকে আজাদ,ডাঃ খোকন চন্দ্র সরকার, প্রকৌশলী বিমল দাস প্রমূখ।
খাদ্য অধিকার বাংলাদেশ নরসিংদী জেলা শাখার উদ্যোগে নরসিংদী প্রেসক্লাব সম্মুখস্থ ডিসি রোডে জেলার বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সমন্বয়ে অনুষ্ঠিত মানববন্ধন ও আলোচনাসভা শেষে “খাদ্য অধিকার আইন চাই, সবার জন্য পুষ্টিকর ও নিরাপদ খাদ্যের নিশ্চয়তা চাই” ১০ দফা দাবিতে শহরের ভিবিন্ন সড়কে বিশাল এক র‌্যালী প্রদক্ষীণশেষে নরসিংদী জেলা প্রশাসক কার্যালয়ে যেয়ে সমাপ্তি হয়। পরবর্তীতে খাদ্য অধিকার বাংলাদেশ নরসিংদী জেলা শাখার সভাপতি ও এমডিএস’র নির্বাহী পরিচালক ফাহিমা খানম’র নেতৃত্বে একটি প্রতিনিধি দল জেলা প্রশাসক সৈয়দা ফারহান কাউনাইন বরাবরে আনুষ্ঠানিকভাবে স্মারকলিপি প্রদান করা হয়। নরসিংদী জেলা প্রশাসক সৈয়দা ফারহান কাউনাইন অনুপস্থিতিতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্র্বিক) মোহাম্মদ আব্দুল আউয়াল এর নিকট স্মারকলিপি প্রদান করা ।
দেশের শ্রমজীবী-দরিদ্র মানুষসহ সংশ্লিষ্ট সকল পক্ষের অংশগ্রহণে ও সরকারের নেতৃত্বে খাদ্য উৎপাদন, খাদ্য নিরাপত্তাসহ প্রায় সকল ক্ষেত্রে ধারাবাহিক উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় ২৮ মার্চ-১০ এপ্রিল,২০১৮ পর্যন্ত পক্ষকালব্যাপি “খাদ্য অধিকার আইন চাই, সবার জন্য পুষ্টিকর ও নিরাপদ খাদ্যের নিশ্চয়তা চাই” কর্মসূচী প্রচারাভিযান’র অংশ হিসেবে সমাপনী দিনে উপরোক্ত জনসচেতনতা মূলক কার্যক্রম সফলভাবে সম্পন্ন করা হয়। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ তথা ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করাই বর্তমান সরকারের অন্যতম লক্ষ্য। এরই প্রেক্ষাপটে নরসিংদীতে ‘খাদ্য অধিকার বাংলাদেশ’ জেলা কমিটি ১০ দফা দাবিতে পক্ষকালব্যাপি কর্মসূচী পালন করা হয়। ‘বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ পরবর্তী খাদ্য নিরাপত্তা পরিস্থিতি এবং খাদ্য অধিকার’কে কেন্দ্র করে দেশব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে জনসচেতনতায় খাদ্য অধিকার বিষয়ক বিভিন্ন প্রচারাভিযানমূলক কার্যক্রম পালন করেছে।মানববন্ধনে বক্তারা ১০ দফা দাবি বাস্তবায়নের পাশাপাশি সরকারের উদ্যোগে ‘খাদ্য অধিকার আইন’ প্রণয়নের লক্ষ্যে “খাদ্য অধিকার আইন চাই, সবার জন্য পুষ্টিকর ও নিরাপদ খাদ্যের নিশ্চয়তা চাই” প্রয়োজনীয় ও সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ সাপেক্ষে সকল নাগরিকের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে সকল শ্রেনী পেশার মানুষকে এগিয়ে আসার আহবান জানান।

মতামত দিন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More