শিরোনাম

চার দফা দাবিতে রাবি শিক্ষার্থীদের মানববন্ধন

Spread the love

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চার দফা দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। সোমবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সাধারণ শিক্ষার্থী’র ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়।
শিক্ষার্থীদের চার দফা দাবিসমূহ হলো- আবেদন ফি ৫০০ টাকায় সীমাবদ্ধ করা, একাধিক ইউনিটে পরীক্ষা দেওয়ার সুযোগ রাখা, প্রতি ইউনিটে ৩২০০০ সিলেকশন পদ্ধতি বাতিল করা, নতুন বিভাগ খোলা।
মানববন্ধনে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ে আবেদনকারীরা অধিকাংশ নি¤œ-মধ্যবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণীর। রাবিতে যে আবেদন ফি করা হয়েছে তা অযৌক্তিক। তাদেরকে যদি ১৯৮০ টাকা দিয়ে একটা ফরম উঠানোর পর পরীক্ষা দিতে আসবে আরও দুই হাজার বা তারও বেশি টাকা খরচ হবে যা একজন মধ্যবিত্ত পরিবারের জন্য খুবই কষ্টসাধ্য। একজন শিক্ষার্থী শুধু তার নিজের যে বিভাগ সেখানে পরীক্ষা দিতে পারবে। কিন্তু যারা গতবারের নিয়মে বিভাগ পরিবর্তন করে ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে তাদের কি হবে? ভর্তি পরিক্ষার আর বাকি মাত্র দুইমাস। এখন পরীক্ষায় হঠাৎ করে নিয়ম পরিবর্তন মেনে নেওয়ার মতো না।
মানববন্ধন চালকালীন উপস্থিত হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান শিক্ষার্থীদের বলেন,গতবছর মোট ৫টি ইউনিটে সুযোগ পেয়েছিল। সেখানে তাদের সব ইউটিটে আবেদন করার জন্য খরচ হতো পাঁচ হাজার টাকার বেশি। এবার মাত্র ৩টি ইউনিট করা হয়েছে। আর একজন শিক্ষার্থী মাত্র একটি ইউনিটে পরীক্ষা দিতে পারবে। যার জন্য আবেদন ফি ধরা হয়েছে ১৯৮০ টাকা যা গত বছরের তুলনায় অনেক কম।
তিনি আরও বলেন, তোমাদের কোন যৌক্তিক দাবি থাকলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য বরাবর লিখিত আবেদন দাও।
মানববন্ধনে আরও বক্তব্য দেন শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউডের শিক্ষার্থী খন্দকার নাসিম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শরিফুল ইসলাম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী নুরুজ্জামান সজল ও তানজিম প্রমুখ। মানববন্ধনে বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *