শিরোনাম

কাটালীপাড়ায় স্থানীয় সেবাদানকারীদের রিপার মেশিনের উপর দিনব্যাপী প্রশিক্ষণ

Spread the love

বিশেষ প্রতিনিধি: ইউএসএআইডি (USAID) এর অর্থায়নে, সিমিট বাংলাদেশ ও আইডিই বাংলাদেশের যৌথ সহযোগীতায় এবং স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা সোসাইটি ডেভেলপমেন্ট কামিটি (এসডিসি) এর উদ্দ্যোগে গোপালগঞ্জের কোটালীপাড়ায় ১ দিন ব্যাপী রিপার মেশিনের উপর স্থানীয় সেবাদানকারীদের প্রশিক্ষণের আয়োজন করা হয়।

রিপার মেশিন হলো ধান, গম, সরিষা, তিল, তিসি কাটার একটি আধুনিক কৃষি যন্ত্র। এ যন্ত্রের মাধ্যমে কৃষক অল্প সময়ে ও অল্প শ্রমে ও অল্প খরচে অধিক জমির ফসল কাটতে পারে। ফলে বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগের হাত থেকে উৎপাদিত ফসল রক্ষা করা যায় এবং পরবর্তী মৌসুমের ফসল সঠিক সময়ে বপন করা সহজ হয়।

উক্ত প্রশিক্ষণে কারিগরি ও প্রযুক্তিগত প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন মো: শাহাবুদ্দিন শিহাব, কৃষি যন্ত্রপাতি উন্নয়ন কর্মকর্তা, মো: আ: রাজ্জাক, কৃষি উন্নয়ন কর্মকর্তা, সিমিট বাংলাদেশ ফরিদপুর হাব।
ব্যাবসাহিক উদ্দ্যোক্ততা তৈরী ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন, এস এম আলমগীর হোসেন অফিসার মার্কেট ডেভেলপমেন্ট, আইডিই বাংলাদেশ, ফরিদপুর।
প্রশিক্ষণটি সঞ্চালনায় ছিলেন রাশেদুল ইসলাম, মাঠ সমন্ময়কারী, সিসা-এমআই প্রকল্প, এসডিসি, ফরিদপুর এছাড়া কারিগরি সহায়তা দানকারী হিসাবে ছিলেন খন্দকার মো: মুরাদ হোসেন, কারিগরি সহায়তা কারী এসডিসি, গোপালগঞ্জ।
স্থানীয় সেবাদানকারী মৃনাল বৈদ্য বলেন, রিপার মেশিন কিভাবে পরিচালনা করতে হয় সে বিষয়ে আমি ভাল জানতাম না এ প্রশিক্ষণটি পেয়ে আমি খুবিই উপকৃত হয়েছি এবং আগামী গমের মৌসুমে আমি ভালো ভাবে ফসল কাটতে পারবো এবং যে কোন প্রাথমিক ত্রুটি নিজেই সমাধান করতে পারবে বলে আশা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *