কমলনগরে অবৈধ ইটভাটা বন্ধে কৃষকদের মানববন্ধন

লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি: লক্ষ্মীপুরের কমলনগরে অবৈধ ইটভাটা বন্ধ ও দখলকৃত কৃষি জমি উদ্ধারের দাবিতে মানববন্ধন করেছে কৃষকরা।
মঙ্গলবার (২৭ মার্চ) দুপুরে উপজেলার তোরাবগঞ্জ ইউনিয়নের চরপাগলা গ্রামের স্থানীয় ক্ষতিগ্রস্ত কৃষকদের আয়োজন এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এরআগে  বিক্ষোভ করেন তারা।

জানা গেছে, প্রায় ৬ বছর থেকে চরপাগলা গ্রামে কৃষিজমি দখল করে আরিফ হোসেন নামে এক প্রভাবশালী নিয়ম-নীতির তোয়াক্কা না করে মদিনা ব্রিকফিল্ড নামে ইটভাটা কার্যক্রম করে আসছেন। এতে কাঠ পোড়ানো ও বাংলা চিমনি ব্যবহার করে পরিবেশ দূষণ করা হচ্ছে। আশপাশের এলাকায় ফসল চাষ ব্যাহত হচ্ছে, কৃষি উৎপাদন কমে গেছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে উদ্ভিদসহ জীব-বৈচিত্র।

এমন পরিস্থিতিতে অবৈধ ইটভাটা বন্ধের দাবিতে স্থানীয় কৃষকরা জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ (ইউএনও) সংশ্লিষ্ট দফতরে লিখিত আবেদন করেন। একপর্যায়ে আদালতেও মামলা করেন ক্ষতিগ্রস্ত কৃষকরা। পরে আদালত ওই ইটভাটার কাজ স্থগিত করার নির্দেশ দেন। কিছুদিন পরে পুনরায় ইটভাটার কাজ শুরু হয়। এতে স্থানীয় কৃষকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। যে কারণে মানববন্ধন কর্মসূচি পালন করে স্থানীয়রা।

মানববন্ধনে বক্তব্য রাখেন, কৃষক আলমগীর হোসেন, বাহার উদ্দিন, জহিরুল ইসলাম, পারভিন আক্তার ও সুপেরা বেগম প্রমুখ।

বক্তারা বলেন, আরিফ হোসেন কৃষি জমি দখল করে ইটভাটা দিয়ে পরিবেশের ক্ষতি করছেন। নিয়ম-নীতির তোয়াক্কা না করে অবৈধভাবে কাঠ পুড়িয়ে ও বাংলা চিমনি ব্যবহার করে ইট তৈরি করে আসছে। এতে একদিকে ফসল উৎপাদন ব্যাহত হচ্ছে। অন্যদিকে পরিবেশ বিপর্যয়ের মুখে পড়ছে। হুমকির মুখে রয়েছে উদ্ভিদসহ জীব-বৈচিত্র

মতামত দিন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More