এইচএসসি পরীক্ষা সোমবার শুরু : যশোর শিক্ষাবোর্ডে ১৭ হাজার ৫ শ ৭৩ জন শিক্ষার্থী বৃদ্ধি

এম সাঈদ: সোমবার থেকে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা শুরু হচ্ছে।যশোর শিক্ষাবোর্ড থেকে এবারের পরীক্ষায় খুলনা বিভাগের ১০ জেলা হতে অংশ নিচ্ছে ১ লাখ ২২ হাজার ৩০ জন শিক্ষার্থী। গতবছর (২০১৭) পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪ হাজার ৪ শ ৫৭ জন শিক্ষার্থী। এ বছর ১৭ হাজার ৫ শ ৭৩ জন শিক্ষার্থী বৃদ্ধি পেয়েছে বলে সাংবাদিকদের নিশ্চিত করেছেন পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র।

তিনি বলেন, সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণ করার জন্য যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। অনেক আগেই সব শিক্ষা প্রতিষ্ঠানে রেজিষ্টেশন ও এডমিডকার্ড বিতরণ করা হয়েছে। পরীক্ষা সংশ্লিষ্ট কোন বিষয়ে শিক্ষার্থীরা কোন ভাবেই দুর্ভোগে পড়বে না বলে আশা করা যায়।

এছাড়া পরীক্ষার নিয়ম-কানুন সর্ম্পকে শিক্ষাবোর্ডে কেন্দ্র সচিবদের সাথে মিটিং করে জানানো হয়েছে। ত্রিশ মিনিট আগে শিক্ষার্থীদের আসনে বসার নির্দেশ দেওয়া হয়েছে। পরীক্ষা তদারকি করার জন্য ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। তারপরও দায়িত্বরত কোন শিক্ষক-কর্মকর্তার বিরুদ্ধে উপযুক্ত প্রমাণ সহকারে অভিযোগ পাওয়া গেলে পরীক্ষা আইনে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

পরীক্ষা নিয়ন্ত্রক সাংবাদিকদের আরো জানান, খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে এবার যশোর জেলায় রয়েছে ২১ হাজার ৯ শ ৬৬ জন শিক্ষার্থী। তারমধ্যে ছাত্র ১১ হাজার ৩ শ ৩০ জন ও ছাত্রী ১০ হাজার ৬ শ ৩৬ জন।খুলনা জেলায় শিক্ষার্থী ২২ হাজার ২ শ ৯২ জন। তারমধ্যে ছাত্র ১১ হাজার ৬ শ ২১ জন ও ছাত্রী ১০ হাজার ৬ শ ৭১ জন। বাগেরহাটে ৮ হাজার ৬ শ ১৩ জন শিক্ষার্থী। তারমধ্যে ছাত্র ৪ হাজার ৩৮ জন ও ছাত্রী ৪ হাজার ৫ শ ৭৫ জন।

সাতক্ষীরায় রয়েছে ১৩ হাজার ৩ শ ৯৫ জন শিক্ষার্থী। তারমধ্যে ছাত্র ৭ হাজার ৩ শ ৫৩ জন ও ছাত্রী ৬ হাজার ৪২ জন। কুষ্টিয়া জেলায় ১২ হাজার ৮ শ ৩২ জন শিক্ষার্থী। তারমধ্যে ছাত্র ৬ হাজার ৯৪ জন ও ছাত্রী ৮ হাজার ৭ শ ৩৮ জন। চুয়াডাঙ্গা জেলায় ৭ হাজার ৫ শ ৩ জন শিক্ষার্থী। তারমধ্যে ছাত্র ৩ হাজার ৮ শ ৭৭ জন ও ছাত্রী ৩ হাজার ৬ শ ২৬ জন। মেহেরপুর জেলায় ৪ হাজার ৫ শ ৫২ জন শিক্ষার্থী। তারমধ্যে ছাত্র ২ হাজার ২ শ ১৬ জন ও ছাত্রী ২ হাজার ৩শ ৩৬ জন।

নড়াইল জেলায় রয়েছে ৬ হাজার ১ শ ৪৮ জন শিক্ষার্থী। তারমধ্যে ছাত্র ৩ হাজার ১ শ ৪৭ জন ও ছাত্রী ২ হাজার ৯ শ ৬১ জন। ঝিনাইদাহ জেলায় ১৭ হাজার ৪ শ ২৬ জন শিক্ষার্থী। তারমধ্যে ছাত্র ৯ হাজার ৬ শ ৬ জন ও ছাত্রী ৭ হাজার ৮ শ ২০ জন। মাগুরা জেলায় ৭ হাজার ৩ শ ৩ জন শিক্ষার্থী। তারমধ্যে ছাত্র ৩ হাজার ৭ শ ২ জন ও ছাত্রী ৩ হাজার ৬ শ ১ জন।

মতামত দিন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More