রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০১:১৫ পূর্বাহ্ন

শিরোনাম:
কুড়িগ্রামে রেলের জমি থেকে উচ্ছেদকৃত বাস্তহারাদের ডিসি অফিস অবস্থান কর্মসূচি জয়পুরহাট পৌরসভার সীমানা বর্ধিত করে পল্লী এলাকাকে সংযুক্ত করার প্রতিবাদ গোবিন্দগঞ্জে দুবৃর্ত্তদের হাতে আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় স্কুল ছাত্রের মৃত্যু গোবিন্দগঞ্জে আওয়ামীলীগের উদ্যোগে মুজিববর্ষ উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত স্বামীকে নিয়ে অস্ট্রেলিয়ায় স্থায়ী হবেন নুসরাত ফারিয়া ‘আমার জীবনের সবচেয়ে খারাপ সময় শুরু হয় তখন যখন আমি কেবিসি জিতি’ -সুশীল কুমার। রাণীশংকৈলে পেঁয়াজে গড়ম ঝাঁঝ, প্রতিকেজি পেঁয়াজ ১০০ টাকা নড়াইল কালনা সড়কের উপরে মাছের  আড়ৎ  রাণীশংকৈল পৌরসভা নির্বাচন, সাম্ভাব্য প্রার্থীদের আগাম গণসংযোগ নড়াইলে ডিবি পুলিশের অভিযানে পলাতক দুই আসামি ৯৭ পিচ ইয়াবাসহ গ্রেফতার   
উখিয়ায় সড়কের উপর বাজার বসিয়ে “সিকান্দর বাদশাহ’র শাসনে ইজারাদাররা

উখিয়ায় সড়কের উপর বাজার বসিয়ে “সিকান্দর বাদশাহ’র শাসনে ইজারাদাররা

শ.ম.গফুর,উখিয়া(কক্সবাজার) প্রতিনিধি: মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের পুঁজি করে বাজার ইজারাদার নামধারী কতিপয় প্রভাবশালী ব্যক্তি উখিয়া- টেকনাফ সড়কের দু’পাশে অবৈধভাবে হাটবাজার বসিয়ে হাতিয়ে নিচ্ছে লাখ- লাখ টাকা। সড়কের উপর হাটবাজার বসার কারণে সৃষ্টি হয়েছে মারাত্মক যানজট। ফলে পথচারী স্কুল, কলেজ, মাদ্রাসাগামী ছাত্রছাত্রীদের চলাচল অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ সড়ক দুর্ঘটনার ঝুঁকি এড়াতে সড়কের দু’পাশে ট্রাফিক পুলিশ মোতায়েনের জন্য মন্ত্রী পরিষদ সচিব বরাবরে লিখিত অভিযোগ করেছে। উখিয়া উপজেলা পরিষদ সুত্রে জানা গেছে প্রতি বছর উখিয়ার ৮টি হাটবাজার নিলাম দেওয়া হয়। তবে এসব হাটবাজারের জন্য নির্ধারিত ৮টি স্থান রয়েছে। যেখান থেকে ইজারাদার ক্রেতা-বিক্রেতাদের নিকট সরকার নির্ধারিত টোল আদায় করতে পারবে।
স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগ সংশ্লিষ্ট ইজারাদারেরা তাদের দোকানেরর সামনে ত্রাণের হাটবাজার বসিয়ে অতিরিক্ত ফায়দা লুটার কারণে স্থানীয় ব্যবসায়ীরা ব্যবসায়িক ক্ষেত্রে মারাত্মকভাবে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। উপজেলা প্রশাসন নিরাপদ পথচারী চলাচলের সুবিধার্থে সড়কের উভয়পাশে প্রতিষ্ঠিত অবৈধ হাটবাজার উচ্ছেদ করলেও কয়েকদিন যেতে না যেতেই ফের একই স্থানে হাটবাজার বসতে দেখা গেছে বলে স্থানীয়দের ভুক্তভোগী ব্যবসায়ীদের অভিযোগ। দেখা গেছে,উপজেলার মরিচ্যা, কোটবাজার ছাড়িয়ে রোহিঙ্গা অধ্যুষিত কুতুপালং বাজার,বালুখালী পানবাজার,থাইংখালী বাজার,পালংখালী বাজারে সড়কের জায়গা দখল করে বাজারের পসরা বসিয়ে যেন ইজারাদারেরা ” সিকান্দর বাদশাহ’র” শাসন চালাচ্ছে।রাজাপালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী জানান, জনগুরুত্বপূর্ণ সড়কের উভয়পাশে গাড়ি পার্কিং ও ত্রাণের হাটবাজার বসার কারণে স্থানীয়দের পোহাতে হচ্ছে নানা দুর্ভোগ। ঝুঁকি নিয়ে ছাত্রছাত্রীদের শিক্ষা প্রতিষ্ঠানে আসা-যাওয়া করতে হচ্ছে। রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির নেতা সাংবাদিক নুর মোহাম্মদ সিকদার অভিযোগ করে জানান, রোহিঙ্গারা এখানে আসার পর থেকেই উখিয়া- টেকনাফ সড়কটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।বেড়েছে বিভিন্ন ধরনের বাণিজ্যিক যানবাহনের পাশাপাশি মোটর সাইকেলে সংখ্যা। যে কারণে উখিয়া- টেকনাফ সড়ক এখন মরণফাঁদে পরিণত হয়েছে। উখিয়া উপজেলার রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক ও পালংখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম.গফুর উদ্দিন চৌধুরী বলেন, অতিরিক্ত রোহিঙ্গার ভীড়ে অতিরিক্ত গাড়ী এবং মানুষের চাপ বেড়েছে।এখন রাস্তাঘাটে রোহিঙ্গারও দোকান বসিয়েছে।রোহিঙ্গারা মিয়ানমার থেকে কুটি মোটর সাইকেল, এদেশীয় মোটর সাইকেল প্রধান সড়কে ইচ্ছে মাফিক চালাচ্ছে।ড্রাইভিং লাইসেন্স আছে কি,গাড়ী কিভাবে কিনল? কোন বৈধতায় চালাচ্ছে আমার প্রশ্ন থেকেই গেল। প্রতিদিন ঘটছে দুর্ঘটনা।এ ঘটনার সত্যতা স্বীকার করে উখিয়া জিপ-মাইক্রো মালিক সমিতির সভাপতি অধ্যাপক নুরুল আমিন সিকদার ভূট্টো জানান, রোহিঙ্গার পাশাপাশি তাদের মানবিক সেবা দেওয়ার নামে এখানে অসংখ্য চাকুরীজীবি স্থান করে নিয়েছে। এ প্রসঙ্গে আলাপ করা হলে উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. আবুল খায়ের জানান, রোহিঙ্গার কারণে যানবাহনের সংখ্যা বেড়েছে। পাশাপাশি ভিআইপিদের নিরাপদ রোহিঙ্গা শিবির পরিদর্শন দায়িত্বপালন করতে পুলিশকে হিমশিম খেতে হচ্ছে।তিনি বলেন, বেশিরভাগ যানবাহনের কোন বৈধতাও নেই। উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী জানান, কুতুপালং এলাকায় রাস্তার উপর যে সমস্ত হাটবাজার বসেছে তা বেশ কয়েকবার উচ্ছেদ করা হয়েছে। জনস্বার্থে সড়কের উপর অবৈধভাবে বসানো হাটবাজারের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, এ ব্যাপারে সংশ্লিষ্ট ইজারাদারের সাথে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2020 nbnews71.com
Design & Developed BY NB Web Host